শ্রমিকের জন্য আলাদা ট্রাকে টিসিবির পণ্য চায় বিজিএমইএ

ভোক্তাকন্ঠ ডেস্ক: পোশাক শ্রমিকদের জন্য বিশেষ ব্যবস্থায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ন্যায্যমূল্যের পণ্য চায় এ খাতের উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ। শুধু পোশাক শ্রমিকদের জন্য প্রতিদিন নিত্যপণ্যের ৪০টি ট্রাক দেওয়ার দাবি জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। ওইদিন সকালে টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এম আরিফুল হাসানের সঙ্গে বৈঠকেও একই দাবি তুলে ধরেন বিজিএমইএ সভাপতি।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে পোশাক রপ্তানি কিছুটা ক্ষতিগ্রস্ত হচ্ছে। উদীয়মান বাজার হিসেবে চলতি অর্থবছর রাশিয়ায় ১০০ কোটি ডলার মূল্যের পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল। সে লক্ষ্যমাত্রা পূরণ হবে না। বিকল্প ব্যবস্থায় সে ক্ষতি পুষিয়ে

নেওয়ার চেষ্টা করছেন তারা। ফারুক হাসান বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধিসহ অন্যান্য কারণেও বিশ্ববাজারে পোশাক রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

কিছুদিন ধরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রে রপ্তানি আরও বাড়াতে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছে বিজিএমইএ। সংগঠনের সভাপতির নেতৃত্বে বেশ কয়েকটি প্রতিনিধি দল অংশীজনের সঙ্গে বৈঠকে করছে। এ বিষয়ের অগ্রগতি জানাতেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ফারুক হাসান আগামী বাজেটে পোশাক খাতের জন্য সরকারের বর্তমান বিভিন্ন নীতি সহায়তা আরও পাঁচ বছর অব্যাহত রাখার দাবিও তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিজিএমইএর সিনিয়র সহসভাপতি এসএম মান্নান কচি, সহসভাপতির মধ্যে শহীদুল্লাহ আজিম, খন্দকার রফিকুল ইসলাম ও মিরান আলী। পরিচালদের মধ্যে উপস্থিত ছিলেন আসিফ আশরাফ, ব্যারিস্টার শেহরিন সালাম, ব্যারিস্টার ভিদিয়া আমরিত খান ও তানভির আহম্মেদ।